ভিডিওসহ দেখুন রক্ত পরীক্ষা করে জানতে পারবেন আপনি কতদিন বাঁচবেন!

সত্যি হয়, তাহলে চিকিৎসা বিজ্ঞানসহ পুরো মানবসমাজে বিপ্লব ঘটে যাবে! বিশ্বাস করুন আর নাই করুন, বোস্টন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাবি করেছেন, তারা এমন একটি রক্ত পরীক্ষা আবিষ্কার করেছেন যার মাধ্যমে কেউ কতদিন বাঁচবেন তা অনুমান করা যাবে।
শুক্রবার এজিং সেল নামের জার্নালে এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়।
৫ হাজার লোকের রক্ত থেকে বায়োমার্কার ডাটা সংগ্রহ করে তা আট বছর ধরে রক্তদাতার স্বাস্থ্যগত উন্নয়নে নিরিখে বিশ্লেষণ করা হয়।
গবেষণায় এমন প্যাটার্নগুলো চিহ্নিত করা হয় যেগুলো ভালো এবং খারাপ ভবিষ্যতের নির্দেশক। বিশেষকরে, ক্যান্সার, হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো বার্ধক্যজনিত রোগগুলোর ঝুঁকি নির্ণয় করা হয়।
মোটের ওপর গবেষকরা ২৬টি ভিন্ন ভিন্ন ভবিষ্যদ্বানীপূর্ণ বায়োমার্কার স্বাক্ষর উৎপাদন করেছেন। তার মানে, এখন রোগীরা আগেভাগেই তাদের বাস্তব স্বাস্থঝুঁকিগুলো শনাক্ত করতে সক্ষম হবেন। ফলে সেগুলো এড়াতে আগেভাগেই আচরণগত পরিবর্তন সাধনেরও পদক্ষেপ গ্রহণ করতে পারবেন লোকে।
প্রধান গবেষক অধ্যাপক ড. পাওলা সেবাস্তিয়ানি এবং ড. থমাস পার্লস বলেন, “এই বায়োমার্কার স্বাক্ষরগুলো লোকে কীভাবে বুড়িয়ে যায় তার ভিন্নতার চিত্রায়ন করে, এগুলো স্বাস্থ্যকর বয়োবৃদ্ধি প্রক্রিয়ার পূর্বাভামে প্রতিশ্রুতি প্রদর্শন করে, জ্ঞানীয় এবং দৈহিক কার্যকারিতায় পরিবর্তন, বেঁচে থাকা এবং বয়স সংশ্লিষ্ট রোগ- হৃদরোগ, স্ট্রোক, টাইপ টু ডায়াবেটিস এবং ক্যান্সারেরও পূর্বাভাস দেবে। ”
“এটি বুড়িয়ে যাওয়ার আণবিক ভিত্তিক সংজ্ঞায়নের জন্য মঞ্চ স্থাপন করে। যা বহুমুখি ঘুরে বেড়ানো বায়োমার্কার এর তথ্য সংগ্রহ করে যাতে মৃত্যু এবং

অসুস্থতার ঝুঁকি সংক্রান্ত স্বাক্ষর উৎপন্ন হয়। ”
তারা আরো বলেন, “ইতিমধ্যেই হৃদরোগের মতো কিছু রোগের ঝুঁকি পূর্বানুমানের জন্য বেশ কিছু পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। ”
“আর এবার আমরা মূলত বুড়িয়ে যাওয়া সংশ্লিষ্ট রোগ এবং লক্ষণগুলোর পদ্ধতি উদ্ভাবনে কাজ করছি। ”
তবে এই গবেষণার ফলাফল সম্পর্কে নিশ্চিত হতে আরো বেশি সংখ্যক মানুষকে সংশ্লিষ্ট করে ব্যাপক পরিসরের গবেষণা চালাতে হবে। তার আগে চুড়ান্তভাবে কিছু বলা যাবে না। অর্থাৎ বিষয়টি এখনো সম্ভাবনার পর্যায়েই রয়েছে।

Loading...
Mybd24.com © 2017 Mybd24.com