Click HereClick HereClick Here
Home ›› Movie Review ›› হুমায়ূন আহমেদ স্যারের ১০টি বেস্ট ধারাবাহিক নাটক, ভিডিওসহ আমার নিজের রিভিউ।

হুমায়ূন আহমেদ স্যারের ১০টি বেস্ট ধারাবাহিক নাটক, ভিডিওসহ আমার নিজের রিভিউ।

-

বাংলাদেশের সাহিত্য জগতে এক অনন্য নাম হুমায়ূন আহমেদ সাহিত্য প্রেমীদের কাছে সবথেকে আস্তাভাজন এই কিংবদন্তি সাহিত্যিক শুধু সাহিত্যের জন্যই তিনি বাঙ্গালীদের কাছে স্মরণীয় হয়ে থাকবেন না।
পাশাপাশি বাংলা নাটক ও সিনেমা জগৎ কে সমৃদ্ধ করার জন্য তিনি উজ্জ্বল হয়ে থাকবেন।

বিশেষ করে নাটক গণে উনি ব্যাপক জনপ্রিয় হয়েছিলেন উনার নাটক ছাত্র দর্শকদের আগ্রহের শীর্ষে সময় বেঁধে সবাই বসে যেতেন টেলিভিশনের সামনে ওনার দেখা চরিত্রগুলো দর্শকদের কাছে হয়ে উঠেছিল জীবন্ত,
এক সময় তিনি নিজেও যুক্ত হন নির্মাণের সাথে একক নাটক ও টেলিফিল্ম এর পাশাপাশি ওনার লেখা বেশ কয়েকটি ধারাবাহিক নাটক নির্মিত হয় যেগুলো পাই প্রচুর জনপ্রিয়তা।

এই পর্বে হুমায়ূন আহমেদের সেরা ১০ ধারাবাহিক নাটক নিয়ে হাজির হয়েছি চলুন জেনে আসা কি কি রয়েছে আমাদের তালিকায়। তাই অবশ্যই থাকুন পোষ্টের শেষ মুহূর্ত পর্যন্ত।

নাটক টি দেখার লিংক পর্ব ১
নাটকটির দেখার লিংক পর্ব ২

১০। উড়ে যায় বকপক্ষী।
হুমায়ূন আহমেদের জীবন দর্শন ভিত্তিক অন্যতম সেরা কাজ হল ধারাবাহিক নাটক উড়ে যায় বকপক্ষী, প্রথম দিকে তেমন আলোচনায় না এলেও ধীরে ধীরে এই নাটকটি জনপ্রিয়তা বাড়তে থাকে।
২০২০ সালে এসেও দশটা সেরা ধারাবাহিক নাটকের নামের তালিকা করতে চাইলে অবশ্যই সেখানে উড়ে যায় বকপক্ষী থাকবে।

এই ধারাবাহিকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাহন, রিয়াজ, স্বাধীন, মাসুম আজিজ, এজাজুল, ডঃ এনামুল হক সহ আরো অনেকে তবে অভিনেতা ফারুক আহমেদের ক্যারিয়ারের এটা সেরা কাজ হিসাবে বিবেচিত হয়ে থাকবে।


৯। জোসনার ফুল।
শিশুদের শিক্ষা নিশ্চিতকরন নিয়ে সচেতন মূলক ধারাবাহিক নাটক ছিল জোসনার ফুল বিটিভিতে প্রচারিত এই জনপ্রিয় ধারাবাহিক নাটকটি নির্মাণ করেন আবুল হায়াত।
চিত্রতারকা রিয়াজের ক্যারিয়ারে এটা অন্যতম সেরা নাটক হিসেবে সমাদৃত এছাড়া ও শ্রাবন্তী ও বেশ জনপ্রিয়তা পায় এই নাটকটিতে অভিনয় করার জন্য।


৮। সবুজ ছায়া।
মধ্যবিত্ত পরিবারের জীবনবোধ থেকে বেরিয়ে এসে এবার হুমায়ূন আহমেদ বিটিভির জন্য নির্মাণ করেন গ্রাম অঞ্চল ভিত্তিক স্বাস্থ্য সচেতন মূলক ধারাবাহিক নাটক সবুজ ছায়া।
টেলিভিশনে সামাজিক সচেতনতা নাটকের মধ্যে সবুজ ছায়া খুবই জনপ্রিয়তা পায় এই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, আসাদুজ্জামান নূর, হুমায়ুন ফরিদ, শান্তা ইসলাম, জাহিদ, মাহফুজ আহমেদ, শান্ত, নাজমা আনোয়ার শাহ আরো অনেকে।


৭। সবুজ সাথী।
সবুজছায়া ধারাবাহিকের অসাধারণ সাফল্যের পর আবারও বিটিভির জন্য নির্মাণ করেন স্বাস্থ্য সচেতনামূলক ধারাবাহিক নাটক সবুজ সাথী প্রধান চরিত্রে অভিনয় করা আফসানা মিমির ক্যারিয়ার এর অন্যতম সেরা নাটক ছিল এটি।
তবে তুলনামূলকভাবে এই ধারাবাহিক নাটকটির জনপ্রিয়তা বেশ কম।


৬। আজ রবিবার।
হুমায়ূন আহমেদের তত্ববধানে তৎকালীন বেশির ভাগ নাটক মধ্যবিত্তদের নিয়ে হলেও এটা ছিল মোটামুটি উচ্চ পরিবারের নাটক প্যাকেজ আকারে এই ধারাবাহিক নাটক টা নির্মাণ করেন মনির হোসেন জীবন।
আনিস কিতনি কংকা চরিত্রে অভিনয় করে ব্যাপক সমাদৃত হন জাহিদ হাসান এবং শীলা আহমেদ।
এছাড়াও বড় চাচার চরিত্রে ফারুক আহমেদের সুপরিচিত পান এই ধারাবাহিক নাটক টিতে অন্যান্য চরিত্রে অভিনয় করে বিশেষ স্মরণীয় হয়ে আছেন আবুল খায়ের, আবুল হায়াত, সুবর্ণা মোস্তফা এবং আসাদুজ্জামান নূর,


৫। নক্ষত্রের রাত।
বাংলা ধারাবাহিক নাটকের ইতিহাসে নক্ষত্রের রাত রীতিমতো নক্ষত্রের মতো আরো শত বছর জ্বলজ্বল করবে। মধ্যবিত্ত পরিবারের জীবন নিয়ে নির্মিত এই নাটক এ মনীষা চরিত্রে শমী কাউসার এর অভিনয় দর্শকদের কাছে চিরসবুজ হয়ে থাকবে।
এছাড়াও যারা অভিনয় ছিলেন প্রত্যেকে এর অভিনয় দর্শক দের মনে গেঁথে থাকবে যুগের পর যুগ এটা নিশ্চিত।


৪। কোথাও কেউ নেই।
টেলিভিশনের নাটকের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ধারাবাহিক নাটক কোথাও কেউ নেই। এই নাটকের জনপ্রিয় চরিত্র সর্বোপরি নাটক জগতে সবচেয়ে জনপ্রিয় চরিত্র বাকের ভাইকে নিয়ে পুরো দর্শক মহলে হইচই পড়ে গিয়েছিল।
বাকের ভাইকে এতটাই আপন করে নিয়েছিলেন যে নাটকের যেন ফাঁসি না হয় সেজন্য মিছিল বের করেছিল দর্শকরা ভাবা যায়, মৃত্যুর পর জানাজার করার কথা শোনা যায়।
বাকের ভাই চরিত্রে আসাদুজ্জামান নূরের অভিনয় দর্শকদের কাছে সারা জীবন স্মরণীয় হয়ে থাকবে তবে এই নাটকে মনার চরিত্রে অভিনয় করে নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারে সেরা অভিনয় করেছিলেন সুবর্না মোস্তফা।


৩। অয়োময়।
ব্রিটিশ ভারতে ক্ষয়িষ্ণু জমিদারের আভিজাত্য অহংকার সহ আরো নানা বিষয় নিয়ে নির্মিত হয় টেলিভিশন নাটকের ইতিহাসে অন্যতম সেরা ধারাবাহিক নাটক অয়োময়।
মির্জা সাহেব চরিত্রে আসাদুজ্জামান নূরের অনবদ্য অভিনয় এর সঙ্গে সুবর্ণা মোস্তফা,আবুল হায়াত, বিপাশা হায়াত, লাকী ইনাম, হালিম লিমা আদমিন আবুল খায়ের, ডাক্তার এনামুল হক দের মতো অভিজ্ঞ অভিনয় শিল্পীরা এই ধারাবাহিক নাটকে অভিনয় করে নিজেদের সম্মৃদ্ধ করেছেন।
অনেকেই এই ধারাবাহিক মিস করেছেন অনেকে আজি হয়তো প্রথম নাম শুনছেন আমার সাজেশন এখনই বসে পড়ুন অসাধারণ সুন্দর এই ধারাবাহিকটি দেখতে।


২। বহুব্রীহি।
হুমায়ূন আহমেদের নাটক জগতের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন প্রযোজক আলী অনারি প্রযোজনায় বিটিভিতে প্রচারিত ধারাবাহিক নাটক বহুব্রীহি।
সাধারণত উনার উপন্যাস থেকে নাটক নির্মাণ করা হতো তবে এটা ছিল ব্যতিক্রম নাটকের জনপ্রিয়তা পর উনি এটা উপন্যাস প্রকাশ করেন।
এই ধারাবাহিকের মাধ্যমে তিনি রাজাকারদের ঘৃণ্য করার জন্য সর্বপ্রথম টিভি নাটকে তুলে ধরেন তুই রাজাকার সংগ্রাম টি অন্যান্য ধারাবাহিক থেকে এটি বেশ আলাদা।
দেশের নানা সমস্যা থেকে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়ে এই ধারাবাহিক নাটকটি নির্মিত হয়।
প্রধান ভূমিকায় সোহান সাহেবের চরিত্রে অভিনয় করা আবুল হায়াতের ক্যারিয়ারে সেরা নাটক বহুব্রীহি।


১। এসব দিনরাত্রি।
হুমায়ূন আহমেদের লেখা প্রথম ধারাবাহিক নাটক এইসব দিনরাত্রি মধ্যবিত্ত এক পরিবারের জীবন কাহিনী নিয়ে নির্মিত এই ধারাবাহিক টি তাৎক্ষণিক সময় বেশ জনপ্রিয়তা পায়।
প্রধান নারী চরিত্র অর্থাৎ পরিবারের বড় বউ নীরু চরিত্রটি হয়ে ওঠে মধ্যবিত্ত পরিবারের আদর্শ বউ, পত্রিকায় বিজ্ঞাপন হতে সংসারে নিরুর মত বউ চাই।
ধারাবাহিকটির শীর্ষ শিল্পী কেও দর্শকরা আপন করে নিয়েছিল বিটিভিতে প্রচারিত মোহাম্মদ মুস্তাফিজুর রহমানের প্রযোজনায় এই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছিলেন আসাদুজ্জামান নূর, রুবেল আহ্মেদ, আবুল খায়ের, খালেদ খান, শিল্পী সরকার, অপু, রাসেল ইসলাম আসাদ, এনামুল হক , লুৎফর রহমান লতা, আব্দুল কাদের সহ আরো অনেকে।
প্রত্যেক অভিনয়শিল্পীদের জন্য এই ধারাবাহিক নাটকটি কি যে গুরুত্বপূর্ণ ছিল তার প্রমাণ মেলে এই সময়ে এসে।
তো বন্ধুরা শেষ করছি এ পর্ব পোস্ট সম্পর্কে মতামত জানান কমেন্ট বক্সে বাংলা নাটক নিয়ে আমার নিয়মিত পোস্ট চলবে। তাই অবশ্যই পোস্টটিতে লাইক করুন শেয়ার করে বন্ধুদের মধ্যে ছড়িয়ে দিন। সবাই ভালো থাকুন টাটা।

The post হুমায়ূন আহমেদ স্যারের ১০টি বেস্ট ধারাবাহিক নাটক, ভিডিওসহ আমার নিজের রিভিউ। appeared first on Trickbd.com.

1 week ago (October 13, 2020) 9 Views
Report

About Author (1097)

Author

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts


Contact Admin At Facebook