Click HereClick HereClick Here
Home ›› Movie Review ›› সমুদ্র সম্পকৃত একটা গল্প ।পড়লে মনটা ভালো হয়ে যাবে ।

সমুদ্র সম্পকৃত একটা গল্প ।পড়লে মনটা ভালো হয়ে যাবে ।

-


আসসালামু ওয়ালাইকুম প্রিয় ট্রিকবিডি ভিজিটর আপনারা কেমন আছেন ।আশা করি ভালো আছেন ।সকলের কাছে অনুরোধ গল্পটা মনোযোগ দিয়ে পড়বেন ।
সকলে জানেন যে বাংলাদেশ একটি নদির দেশ ।দেশটিতে ২৩০ এর ও অধিক নদী আছে ।আমারা গর্ব করতে পারি কারন সবগুলো নদী দেশটির জন্যা এক একটি সম্পদ ।আমাদের কৃষি, বিদ্যুত্‍ খাত,নদীপথে যোগাযোগ,ব্যাবসা-বানিজ্যা প্রধানত আমাদের নদীর উপর নির্ভরশীল।

আমাদের দেশের প্রধান নদী হচ্ছে পদ্মা,মেঘনা,যমুনা ও কর্নফুলী ।
কর্নফুলি লুসাই পর্বতমালা থেকে উত্‍পন্ন ।অন্যা নদীগুলো হিমালয় পর্বমালা থেকে উত্‍পন্ন হয়ে বঙ্গপসাগরে মিলিত হয়েছে ।

আমাদের দেশের কৃষি আমাদের নদীগুলোর উপর খুবই নির্ভরশীল ।আমরা চাষাবাদ করার জন্যা সারাবছর নদী থেকে পানি পাই ।এ কারনে আমাদের দেশের কৃষকরা খুবই সহজে ফসল উত্‍পাদন করতে পারছে ।

আমাদের দেশের নদীগুলো মাছের একটি বড় উত্‍স ।মাছ আমাদের সকলেরই প্রিয় খাদ্য ।মাছ একটি পুষ্টিকর খাবার ।আর এই খাবার আমরা নদী থেকে পাই ।আসলে এই নদীগুলোর প্রধান্য কতটুকু তা বলে বোঝনা যায় না ।এর প্রধ্যান্য অনেক বেশি ।এটি আমাদের জাতীয় সম্পদ ।

এই নদীতে মাছ ধরে বিক্রয়ের মাধ্যামে অনেকে তাদের জীবিকা নির্বাহ করছে ।বিশেষ করে নদীর পাশে বসবাস করা মানুষেরা ।মাছের মধ্য কিছু মাছ বিদেশে রপ্তানি করা হয় ।যার মাধ্যামে আমরা বৈদশিক মূদ্রা অর্জন করতে পারি ।বিশেষ করে ।শুটকি ও ইলিশ মাছে বিদেশে রপ্তানি করে আমারা প্রচুর পরিমানে বৈদশিক মূদ্রা অজর্ন করছি ।যা এদেশের কল্যানময় কাজে ব্যাবহার করা হচ্ছে ।ইলিশ এদেশের প্রধান খাদ্য ।এই ইলিশে আসে বাংলাদেশের বিভিন্ন নদী থেকে ।

যোগাযোগে আমাদের নদীগুলো গ্রুরুপ্তপূর্ন ভুমিকা পালন করে ।সব পানি-যান গুলো নদীর উপর চলে ।যান গুলো পন্যা ও যাত্তি বহন করে ।হাজার হাজার কলকারখানা নদীর তীরে গড়ে উঠেছে ।পন্যা নদী দিয়ে খুব সহজে বহন করা যায় ।বর্তমানে পানিপথে বিভিন্ন ভাবে মালামাল এক দেশ থেকে অন্যা দেশে আনায়ন করা হচ্ছে ।

আমাদের নদীগুলো হচ্ছে একটি শক্তিরো উত্‍স ।অনেক নদী জলবিদ্যুত্‍ উত্‍পাদনের কাজে ব্যাবহার করা হচ্ছে ।এই জলবিদ্যাত্‍ হচ্ছে পানির মাধ্যমে বিদ্যাত্‍ উত্‍পাদন করা হচ্ছে ।অনেক নদী জল বিদ্যুত্‍ উত্‍পাদনের কাজেও ব্যাবহার করা হচ্ছে ।

আমাদের শিল্প সাংস্কৃতি নদীগুলো দ্বারা অনেক প্রবাহীত হয়েছে। অনেকেই হয়ত ছোটবেলায় নদী নিয়ে অনেক গল্প বই তে পড়েছেন ।আমিও পড়েছি ।শত শত গান ও কবিতা নদী নিয়ে লেখা হয়ছে ।অনেক সময় নদীগুলো আমাদের অনেক ক্ষতিও করে ।বর্ষাকালে নদীগুলো কানায় পূর্ন হয় ।বন্যা আমাদের কৃষি জমিগুলো প্লাবিত করে
আশা করি গল্পটা ভালো লেগছে ।যদি কোন ভুলক্রটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।আজকের মত বিদায় ।

The post সমুদ্র সম্পকৃত একটা গল্প ।পড়লে মনটা ভালো হয়ে যাবে । appeared first on Trickbd.com.

5 days ago (October 16, 2020) 6 Views
Report

About Author (1097)

Author

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts


Contact Admin At Facebook