Home ›› Technology ›› আপনার Wifi Router এর জন্য নিয়ে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস ও স্পিড বাড়ানোর টিপস

আপনার Wifi Router এর জন্য নিয়ে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস ও স্পিড বাড়ানোর টিপস

প্রিয় ভাই প্রথমে আমার সালাম নেবেন । আশা করি ভালো আছেন । কারণ ১. Wifi রাউটার রাখুন কোণায় অনেকেই মনে করেন, ঘরের একটি কোণায় বা জানালার কাছে Router রেখে দিলে নেটওয়ার্ক কাভারেজ বেশি পাওয়া যায়। কিন্তু বাস্তবে হয় এর উল্টোটা। আদতে ওয়াইফাইয়ের রেঞ্জ সীমিত হয়ে এটির সিগন্যাল সব দিকে ছড়িয়ে পড়ে। তাই বাড়ির সর্বত্র নেটওয়ার্ক কভারেজ পেতে রাউটার সব সময় ঘরের মাঝখানে উঁচু কোনো স্থানে রাখা উচিত।

২. অতিথিদের জন্য আলাদা পাসওয়ার্ডকারও কাছ থেকে প্রাইমারি পাসওয়ার্ডটি গোপন রাখতে চাইলে সিলেক্ট করতে পারেন গেস্ট নেটওয়ার্ক অপশনটি। এটি আপনাকে নতুন একটি পাসওয়ার্ড সেট করতে বলবে। এর পাশাপাশি এতে ব্যবহারকারীদের সংখ্যা নির্ধারণ করে দেওয়ারও সুযোগ রাখা হয়েছে।

৩. ব্যবহার করুন রিপিটার ছোট স্টুডিও অ্যাপার্টমেন্ট ছাড়া পুরো একটি বাড়িতে সাধারণত ওয়াইফাইয়ের নেটওয়ার্ক পাওয়া যায় না। এই সমস্যা সমাধানে কাজে দেবে ‘রিপিটার’। স্বল্পমূল্যের এই যন্ত্রটি রাউটার থেকে ওয়াইফাই সিগন্যাল নিয়ে শক্তিশালী কভারেজ স্থাপন করে। আলাদাভাবে কিনতে না চাইলে ঘরে থাকা পুরোনো রাউটারকেই রিপিটার বানিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে সেটিংসে গিয়ে কনফিগারেশনে কিছু পরিবর্তন আনতে হবে। রিপিটার কানেক্ট করতে রাউটারে থাকা ওয়াইফাই প্রোটেক্টেট সেটআপ (ডাব্লুপিএস) অপশনটি সিলেক্ট করে রিপিটারে থাকা ডাব্লুপিএস বাটনটি চাপতে হবে। ব্যস, এক মিনিটের মধ্যেই কানেক্ট হয়ে যাবে রিপিটার।

৪. বদলে দিন ওয়াইফাইয়ের পাসওয়ার্ড বছরের পর বছর ধরে একই পাসওয়ার্ড ব্যবহার করলে ওয়াইফাইয়ের গতি কমে যাওয়ার চান্স থাকে। আপনার অজান্তেই হয়তো পাড়া প্রতিবেশি বা কাছের কেউ ব্যবহার করছে পুরানো সেই পাসওয়ার্ড। এতে একদিকে ওয়াইফায়ের গতি যেমন কমে যাচ্ছে তেমনি দ্রুত শেষ হয়ে যাচ্ছে প্রতি মাসে কেনা ডাটার পরিমাণ। তাই প্রতি ৬ মাসে একবার করে পাসওয়ার্ড বদল করলেই ফিরে পাবেন ওয়াইফাইয়ের সেই প্রথম দিককার গতি।

তাহলে ভাই ভালো থাকুন সুস্থ থাকুন MyBD24.Com এর সাথে থাকুন।ধন্যবাদ ।

5 months ago (September 7, 2019) 108 Views
Report

About Author (172)

Administrator

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts


Contact Admin At Facebook