Home ›› Website Zone ›› Categories vs Tags – SEO তে কোনটা বেশী জরুরি (wordpress seo tips)

Categories vs Tags – SEO তে কোনটা বেশী জরুরি (wordpress seo tips)

অনেক ইভেন্টগুলিতে অংশ নেওয়ার সময় আমরা যে সর্বাধিক আলোচিত বিষয়গুলি দেখতে পাই তার মধ্যে এসইও-র জন্য ভাল কি: Category না Tag?
আজ আমরা এই বিষয়ে জানবো।

Category ও Tag-এর মধ্যে পার্থক্য কী?



Category আপনার পোস্টগুলির বিস্তৃত গুরুপিংয়ের জন্য ব্যবহার করা হয়। এটিকে সাধারণ বিষয় বা আপনার সাইটের সামগ্রীর সারণী হিসাবে বোঝায়। আপনার ব্লগটি আসলে কী তা চিহ্নিত করতে সহায়তা করার জন্য Category রয়েছে। এটি পাঠকদের আপনার সাইটে সঠিক ধরণের সামগ্রী খুঁজে পেতে সাহায্য করে। Category শ্রেণিবদ্ধ, সুতরাং আপনি উপ-Category করতে পারেন।

Tag আপনার পোস্টগুলির সুনির্দিষ্ট বিবরণ বর্ণনা করতে ব্যবহার করা হয়। এটিকে আপনার সাইটের সূচীর শব্দ হিসাবে বোঝায়। এগুলি হ’ল সেই মাইক্রো ডেটা যা আপনি আপনার সামগ্রীকে মাইক্রো-শ্রেণিবদ্ধ করতে ব্যবহার করতে পারেন। Tag শ্রেণিবদ্ধ নয়।


উদাহরণস্বরূপ যদি আপনার একটি ব্যক্তিগত ব্লগ থাকে যেখানে আপনি নিজের জীবন সম্পর্কে লেখেন। আপনার Category এমন কিছু হতে পারে: music,food,travel,life story এবং book। এখন যখন আপনি কিছু খেয়েছিলেন সে সম্পর্কে কোনও পোস্ট লেখেন, আপনি এটি food বিভাগে যুক্ত বা পোষ্ট করবেন। আপনি pizza, pasta, steak ইত্যাদি ট্যাগ ব্যবহার করতে পারেন।

Tag এবং Category এর মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো আপনার নিজের পোস্টকে শ্রেণিবদ্ধ করতে হবে। আপনার কোনও Tag যুক্ত করার প্রয়োজন নেই। আপনি যদি আপনার পোস্টটিকে Category তে না করেন তবে এটি “Uncategorized” Category অধীনে শ্রেণিবদ্ধ করা হবে। আমরা প্রায়শই অন্যান্য শ্রেণীবিন্যাস ইত্যাদির মতো শ্রেণিবদ্ধ Category নাম পরিবর্তন করে

আর একটি পার্থক্য হলো আপনার Category এবং ট্যাগগুলিতে পারমালিঙ্কস (url) চেহারা। আপনি যদি কাস্টম পারমালিঙ্ক (ইউআরএল) কাঠামো ব্যবহার করছেন তবে আপনার বেস উপসর্গটি অন্যরকম দেখতে পাবেন। উদাহরণ:

http://mybd24.com/category/food/
বনাম
[/h2] http://mybd24.com/tag/food/

Categories vs Tags: SEO তে কোনটি সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ?


সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্ন যা আমরা এই বিষয়ে জিজ্ঞাসা করা দেখছি তা হ’ল: Tag এর বিপরীতে Category ব্যবহারের কোনও এসইও সুবিধা রয়েছে কি?
এর সহজ উত্তরটি হলো না। আপনি এটিকে categories or taxonomies হিসাবে দেখবেন না। তাদের একসাথে কাজ করতে বোঝানো হয়। আপনি যদি এই পোস্টটি পড়ে থাকেন তবে আপনার Category ব্যবহারের জন্য আপনার Category এবং ট্যাগগুলির পৃথক উদ্দেশ্য এবং তাদের সম্মিলিত উদ্দেশ্য বুঝতে পারা উচিত।

মদ্দা কথা এটাই SEO তে ক্যাটাগরি ও ট্যাগ দুটোই আলাদা একটা বিষয়।

সকলে ভালো ও সুস্থ থাকবেন এবং আমাদের সাথেই থাকবেন।
3 months ago (September 17, 2019) 113 Views
Report

About Author (71)

Administrator

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Contact Admin At Facebook