Home ›› Website Zone ›› এই ১৫টি সহজ ধাপ অনুসরণ করে আপনার YouTube Channel-কে Grow up করুন খুব সহজে

এই ১৫টি সহজ ধাপ অনুসরণ করে আপনার YouTube Channel-কে Grow up করুন খুব সহজে

-youtube-channel-grow-up-

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভালো আছেন। আমাদের অনেকেরই YouTube Channel রয়েছে এবং সেগুলোর View, Subscribe অতি নগণ্য। কিন্তু এটা বুঝতে হবে যে কেনো আপনাদের View, Subscribe বাড়ছে না। আমি যদিও জানি, কিন্তু মানি না। তাই আমারও অবস্থা খুব খারাপ। যাই হোক, মূল আলোচনায় আসি।

YouTube Channel এমনি এমনিই Promote হয়ে যায় না, কিছু নিয়মকানুন মানতে হয়। নিচের ধাপগুলো অনুসরণ করুন-

 

১. পরিকল্পনা

 

যেকোনো কাজের জন্যই পরিকল্পনা দরকার। তাই সবার আগে স্থির করুন আপনি কোন বিষয়ে Video বানাবেন। আপনি এক্ষেত্রে Trending Video বানাতে পারেন যা খুঁজতে YouTube আপনাকে সাহায্য করতে পারে। তাহলে আপনার View এবং Subscribe অনেক দ্রুত বেড়ে যাবে।

 

২. Title-এর কাঠামো ঠিক করা

 

YouTube-এ আমরা অনেকেই নিজের ইচ্ছামত যেকোনো Word বসিয়ে দিই। কিন্তু আপনি জানেন কি শুধুমাত্র Title-এর উপরই একটা Video-র প্রায় ৬০% SEO নির্ভর করে? কাজে আপনাকে এমনভাবে Title লিখতে হবে যাতে মানুষ Search করলেই আপনার Video টাকে দেখতে পায়। Title দেওয়ার ব্যাপারে এগুলো অনুসরণ করবেন-

⚪ আপনার Title-এ যেনো অবশ্যই Keyword থাকে।

⚪ Title যেন অবশ্যই ৫০ Character-এর মধ্যে হয়। (YouTube যদিও 100 টা Word Title-এ লিখতে দেয়, কিন্তু Google 66 Character-এর বেশি SEO করতে পারে না।)

⚪ Title-এ এমন কিছু লিখবেন যাতে মানুষ সহজেই আকৃষ্ট হয়।

 

৩. Description লিখার সময় কিছু নিয়ম মানা

 

YouTube Video-র একটা বড় অংশ Description। কাজেই সবার আগে দরকার Description ঠিক করা। Description লিখার ক্ষেত্রে নিচের ধাপগুলো অনুসরণ করবেন-

⚪ YouTube Description-এ 5000 Character লিখতে দেয়। কাজেই আপনার অবশ্যই উচিত এই 5000 Character-এর সদ্ব্যবহার করা। কিন্তু Description অপ্রয়োজনীয় কথাবার্তা দিয়ে ভরিয়ে দিবেন না।

⚪ Description-এর প্রথম দিকে Keyword রাখা। এটা SEO-র ক্ষেত্রে বেশ কার্যকরী।

⚪ Description কয়েক প্যারায় করা।

⚪ Description-এর প্রথম দিকের অংশ আকর্ষণীয় করা।

 

৪. “Call to Action”  অনুসরণ করা

 

Call to action হচ্ছে মানুষকে কোনোকিছু করার জন্য Request করা। মানুষকে কোনো কিছু করতে না বলে শুধু Video দেখলে মানুষের সমস্ত আগ্রহ Video-র দিকেই চলে যায় এবং Video শেষ হলে মানুষ বের হয়ে যায়। তাই মানুষকে Video-র মধ্যেই Attract করতে হবে। আপনি Video-র মধ্যেই মানুষের কাছে Subscribe, Like ইত্যাদি (অথবা উপরের ছবিতে লেখা কিছু Request) চাইতে পারেন। এটা Video-র মধ্যে দেওয়াই ভালো কারণ সবাই Description পড়ে না। এভাবে মানুষ আপনার Video পছন্দ হলে Like দিতে পারে এমনকি Subscribe-ও করতে পারে।

 

৫. মানুষের জন্য Contact সহজ করা

 

অনেকেই Comment-এ সবকিছু বলতে চায় না, কিংবা কোনো Help-এর দরকার হতে পারে। তাই তারা যে সহজেই আপনাকে খুঁজে পায় সে ব্যাবস্থা করতে হবে। এর জন্য প্রত্যেক Video-র Description-এর পাশাপাশি আপনার Channel Art-এর ডানপাশে নিচে আপনার Social Media-র ID গুলো দিবেন। এতে মানুষ আপনার সাথে যোগাযোগ করতে পারবে এবং আপনি তাদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করলে তারা আপনাকে Subscribe করবে।

 

৬. যথাযথ এবং আকর্ষণীয় Thumnail তৈরি করা

 

মানুষ সবার আগে কোনো জিনিসের বাইরের Look টাই দেখে। কাজেই আপনার Thumnail যদি সুন্দর হয় তাহলে আপনার Video-তে যাওয়ার জন্য মানুষের আগ্রহ সৃষ্টি হবে। Thumnail কে আবার বেশি Smart করতে যাবেন না। বেশি সুন্দর করতে গিয়ে শেষমেষ দেখতেই পুরো বাজে হয়ে যায়। আর অবশ্যই মাথায় রাখবেন, আপনার Thumbnail যেন আপনার Video-র বিষয়ের উপরই হয়। অন্যথায়, আপনার Video পুরো Delete হয়ে যেতে পারে।

 

৭. Video Duration কম করা

 

এটা বড় YouTuberদের জন্য প্রযোজ্য নয়, যারা ছোট YouTuber তারাই কেবল মানবেন। YouTube Video-র Duration ৫ মিনিটের মধ্যে করলে ভালো View পাওয়া যায় (এটা গবেষণা হতে পাওয়া)। ২০১৪ সালের এক গবেষণায় দেখা গিয়েছে, সবচেয়ে ভালো View পাওয়া Video-র Duration ছিলো গড়ে মাত্র ৪.৫ মিনিট।

 

৮. Video-তে End Screen ব্যাবহার করা

 

YouTube আপনাদের View  বাড়ানোর জন্য এক আকর্ষণীয় সুযোগ দিয়েছে। কাজেই অবশ্যই এটার সদ্ব্যবহার করা উচিত। প্রতিটা Video-র শেষে অন্ততপক্ষে আপনার ভালো ভালো তিনটা Video আর আপনার Channel-এ Subscribe করার একটা Shortcut দিবেন। তাহলে মানুষের ভালো লাগল আপনার ঐসব Video-তে যাবে এবং এতে আপনার View ও Watch Hour বাড়বে। কেউ আপনার Channel-এ ক্লিক করে আপনাকে Subscribe-ও করতে পারে।

 

৯. Video-তে Intro ও Outro ব্যাবহার করা

 

Video-তে Intro এবং Outro সেরকম গুরুত্বপূর্ণ না হলেও সৌন্দর্যবর্ধনের ক্ষেত্রে এটার অবদান ব্যাপক। তাছাড়া কেউ যখন কোনো Video-তে আসে, তখন Channel-এর নাম দেখে আসে না। Intro/Outro থেকে সে নামটা জেনে নিতে পারে এবং পরবর্তীতে কোনো প্রয়োজনে Search দিয়ে আপনার Channel-এ যেতে পারে।

 

১০. প্রতিটা Video-তে Tag দেওয়া

 

মানুষ এমনি এমনি আপনার Video কে খুঁজে পেতে পারে না, এর জন্য মানুষ সম্ভাব্য যেসকল Word Search দিতে পারে, সেসকল Word কে Tag হিসেবে লিখবেন যাতে মানুষ খুব সহজে আপনার Video খুঁজে পায়। আপনি এক্ষেত্রে বিভিন্ন Software-এর সাহায্য নিতে পারেন যেগুলো আপনাকে Trending এবং আপনার Video-র সাথে যায় এরকম Tag খুঁজে দিবে।

১১.Social Media-তে নিজের Video-র Link দেওয়া

 

Social Media গুলোতে বিশেষ করে Facebook-এ তো আর মানুষের অভাব নেই, কাজেই আপনার যেকোনো নতুন Video-র Link ছাড়লেই দেখবেন মুহূর্তের মধ্যেই View বেড়ে গেছে, Subscribe-ও‌ চলে আসতে পারে। Video কে Embed করে দিলে সবচেয়ে ভালো হয়।

 

১২. Third-Party Promoter ব্যাবহার করা

 

এমন কিছু Promoter আছে, যেগুলো অনেক ক্ষেত্রে Free তে আপনার Channel Promote করে দেয়, কিছু কিছু Site আপনাকে Suggestion দেয়। এরকম Promoter-এর মধ্যে এখন পর্যন্ত Tube Buddy সবথেকে বেশি জনপ্রিয়তা লাভ করেছে। আপনি চাইলে সেটা Try করতে পারেন।

 

১৩. Third-Party Exchanger Site ব্যাবহার করা

 

অনেক Site আছে, যেগুলো আপনাকে Free তে লাখ লাখ Subscribe, View ইত্যাদি পাওয়ার সুযোগ করে দেয়। এখানে অন্যকে Subscribe, Like, View ইত্যাদি দিলে আপনি Point পাবেন এবং অনুরূপভাবে এই Point দিয়েই Subscribe, Like, View ইত্যাদি কিনতে পারবেন। এরকম কিছু Site হচ্ছে-

You Like Hits

Like for Like

অথবা, আপনি Sub4Sub App ব্যাবহার করতে পারেন।

 

১৪. সপ্তাহে অন্তত তিনটি Video Upload করা

 

এটা খুব একটা কার্যকর না হলেও মনে করা হয় যে, ঘন ঘন Video Upload দিলে মানুষের মাঝে আপনার Video দেখার আগ্রহ সৃষ্টি হয়। তবে আপনি যদি এটা করতে না পারেন, প্রতি সপ্তাহে অন্তত একটা Video দেওয়ার অবশ্যই চেষ্টা করবেন।

 

১৫. নিজেকে দেখানো

 

এটা একটা খুবই কার্যকরী পদক্ষেপ। নিজেকে দেখলে আপনার পরিচিতরা আপনাকে দেখলে আপনার Video-তে যাবে এবং Like, Share, Subscribe করবে। তাছাড়া এটা Attraction-এর ক্ষেত্রেও বড় ভূমিকা রাখে।

 

এতো কষ্ট করে আপনাদেরকে Suggest করলাম। কিন্তু দুঃখের বিষয়, আমারই তেমন কোনো Subscriber নেই। তাই আপনাদের কাছে অনুরোধ, অনুগ্রহ করে আমার Channel টা Subscribe করবেন-

My Smallest YouTube Channel: Raising World

আমার দ্বিতীয় আরেকটা Channel আছে, যেখানে PowerPoint-এর কাজ শিখাই। আপনারা ঘুরে আসতে পারেন-

My second YouTube Channel: PowerPoint University

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম।

The post এই ১৫টি সহজ ধাপ অনুসরণ করে আপনার YouTube Channel-কে Grow up করুন খুব সহজে appeared first on Trickbd.com.

6 days ago (December 3, 2019) 6 Views
Report

About Author (35)

Author

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Contact Admin At Facebook